hsc admission 2020 | উচ্চ মাধ্যমিক ভর্তি নির্দেশিকা | Eduporto

hsc admission circular 2020
hsc admission circular 2020

উচ্চ মাধ্যমিক ভর্তি নির্দেশিকা প্রকাশ করল আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি

প্রতি বছর উচ্চ মাধ্যমিক ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া জুন মাসের মধ্যে শেষ হয়। ক্লাস শুরু হয় জুলাই মাসের পয়লা তারিখে। কিন্ত এ বছর করোনা মহামারীর জন্য শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া স্থগিত করে শিক্ষা মন্ত্রণালয়। আজ ২০ জুলাই ২০২০ তারিখ চেয়ারম্যান আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি শিক্ষার্থীদের ভর্তি শিডিউল প্রকাশ করে।

২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আগামী ০৯ আগস্ট ২০২০ তারিখ থেকে ২০ আগস্ট ২০২০ তারিখ পর্যন্ত ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে পারবে। তবে ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে অনলাইন ভর্তি কার্যক্রম ও কল সেন্টার বন্ধ থাকবে। তবে ১৬ আগস্ট থেকে যথারীতি ২০ আগস্ট পর্যন্ত প্রথম ধাপের আবেদন প্রক্রিয়া চলবে।

প্রথম আবেদনে যে সকল শিক্ষার্থী পছন্দের কলেজে চান্স পাবে তাদের ফল প্রকাশ হবে: ২৫ আগস্ট ২০২০ মঙলবার রাত আটটায়।

শিক্ষার্থীরা নিশ্চয়ন করতে পারবে ২৬ আগস্ট ২০২০ তারিখ থেকে ৩০ আগস্ট ২০২০ রাত আটটা পর্যন্ত। তবে যে সকল শিক্ষার্থী নিশ্চয়ন করবে না, তাদের সিলেকশন ও আবেদন বাতিল হবে।

যে সকল শিক্ষার্থী ১ম ধাপের আবেদনে চান্স পাই নি অথবা যারা চান্স পেয়েও নিশ্চয়ন করে নি, তারা ২য় পর্যায়ের আবেদন করতে পারবে, আগামী ৩১/৮/২০ থেকে ০২/০৯/২০২০ তারিখ পর্যন্ত।

পছন্দক্রম অনুযায়ী প্রথম মাইগ্রেশনের ফল প্রকাশ: ৪/০৯/২০২০ একইদিনে দ্বিতীয় আবেদনের ফল প্রকাশ হবে।

দ্বিতীয় পর্যায়ের শিক্ষার্থী কর্তৃক নিশ্চয়ন ৫/৯/২০২০ থেকে ৬/৯/২০২০ তারিখ বিকাল ৫ টা পর্যন্ত। তবে শিক্ষার্থী নিশ্চয়ন না করলে তাঁর সিলেকশন ও আবেদন বাতিল হবে।

তৃতীয় পর্যায়ের আবেদন গ্রহণ ৭/০৯/২০২০ তারিখ সোমবার থেকে ০৮/০৯/২০২০ তারিখ মঙলবার পর্যন্ত।পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল প্রকাশ ১০/০৯/২০২০ তারিখ বৃহস্পতিবার রাত আটটা। তৃতীয় আবেদনের ফল প্রকাশ একই দিনে একই সময়ে হবে।

তৃতীয় পর্যায়ের শিক্ষার্থী কর্তৃক নিশ্চয়ন ১১/৯/২০ তারিখ থেকে ১২/০৯/২০ পর্যন্ত রাত আটটা পর্যন্ত। তবে কোন শিক্ষার্থী নিশ্চয়ন না করলে তা সিলেকশন ও আবেদন বাতিল হবে।

কলেজ ভিত্তিক চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে ১৩/০৯/২০২০ রবিবার সকাল আটটা। শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে ১৩/০৯/২০২০ তারিখ হতে ১৫/০৯/২০২০ তারিখ পর্যন্ত।

আবেদনকারীগণ নগদ, সোনালী ব্যাংক, টেলিটক, বিকাশ, শিওর ক্যাশ ও রকেটের মাধ্যমে আবেদন ফিস প্রদান করতে পারবে। একজন শিক্ষার্থীকে কমপক্ষে পাঁচটি কলেজে আবেদন করতে হবে। তবে সর্বোচ্চ দশটি কলেজে আবেদন করতে পারবে। শিক্ষার্থীর মেধা ও পছন্দক্রম অনুসারে নির্দিষ্ট কলেজে ভর্তির জন্য মনোনীত হবে।

ভর্তি প্রক্রিয়া মন্ত্রণালয়ের বিশেষ ওয়েব সাইটের মাধ্যমে সম্পন্ন হবে।

২১ শতকের শিক্ষার্থীদের যে ওয়েবসাইট সম্পর্কে খুব ভালো ধারণা থাকা দরকার।

Share to future view

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *