what is IELTS | কীভাবে কোথায় দেবেন | Eduporto

IELTS TEST
IELTS Test

IELTS কী, কেন, কীভাবে…

IELTS উত্তীর্ণ হওয়ার পর এর মেয়াদ থাকে দুই বছর। আপনি নিশ্চয়ই জানেন, IELTS এ শূন্য থেকে নয় (০-৯) স্কোরে পরীক্ষা নেওয়া হয়ে থাকে। ইনক্রিমেন্ট ০.৫ থেকে শুরু হয়। ১৪০ টি দেশে ১০,০০০ হাজারের উপর কলেজ, এজেন্সি, প্রতিষ্ঠান IELTS স্কোর ব্যবহার করে থাকে। ১৪০টি দেশে ১৬০০ IELTS টেস্ট সেন্টার রয়েছে। প্রতি বছর নূন্যতম ত্রিশ লক্ষাধিক শিক্ষার্থী পৃথিবী ব্যাপী IELTS পরীক্ষা দিয়ে থাকে।

প্রশ্ন হলো IELTS কী, কেন IELTS দেবেন,  কীভাবে IELTS Test দেবেন?

IELTS  হলো The International English Language Testing System এর সংক্ষিপ্ত রূপ। যে সকল শিক্ষার্থী পড়াশোনার জন্য ইংরেজি ভাষা ব্যবহার হয় এমন প্রতিষ্ঠানে পড়তে চাইলে তারা IELTS টেস্ট দেখেন। আবার যারা কাজের জন্য ইংরেজি ভাষা ব্যবহার হয় এমন দেশে ভালো কাজের জন্য আবেদন করেন তাঁদেরও IELTS টেস্ট রিপোর্ট দেখাতে হয়। IELTS Test দেয়ার জন্য ২ ঘন্টা ৪৫ মিনিটের পরীক্ষায় বসতে হয়।

IELTS দুই ধরনের একটি একাডেমিক অপরটি হলো IELTS জেনারেল ট্রেনিং ।

যারা পড়াশোনার জন্য বা প্রফেশনাল রেজিস্ট্রেশন করতে চাই তাঁদের জন্য IELTS একাডেমিক। অপরদিকে যারা অস্ট্রেলিয়া, কানাডা ও ইউকে অভিভাসন ভিসার জন্য আবেদন করবেন, তাঁদের জন্য IELTS জেনারেল ট্রেনিং প্রযোজ্য হবে।

IELTS Academic ও General Training উভয় পার্টের জন্য Listening এবং Speaking অংশ একই থাকে। Reading এবং Writing অংশের বিষয়বস্তু আলাদা থাকে। Listening, Reading and Writing পরীক্ষাগুলো একই দিনে হলেও speaking অংশের পরীক্ষা এক সপ্তাহ আগে বা পরে হতে পারে। তবে তা আপনার নির্ধারিত সেন্টার আপনাকে জানাবে।

লিসেনিং ধাপ Listening

Listening অংশে আপনাকে কয়েকটি রেকর্ডিং শোনানো হবে। তা দ্বারা আপনার শ্রবণ দক্ষতা যাচাই করা হবে। Listening অংশের জন্য ৪০  মিনিট সময় বরাদ্দ থাকবে। Multiple choice, Matching, Plan, map, diagram labelling, Form, note, table, flow-chart, summary completion, Sentence completion, Short answer questions সহ ছয় ধরনের বিষয়বস্তু থাকবে লিসেনিং অংশে।

উত্তর লেখার সময় বানান ভুল ও গ্রামার ভুলের জন্য নাম্বার কাটা যায়।

রিডিং ধাপ Reading

IELTS Test এ Academic Reading অংশে এ এক ঘন্টার পরীক্ষায় ৪০ টি প্রশ্নের উত্তর করতে হবে।Reading অংশে  Multiple choice, Identifying information, Identifying writer’s views/claims, Matching information, Matching headings, Matching features, Matching sentence endings, Sentence completion, Summary, note, table, flow-chart completion, diagram label completion, Short-answer questions থেকে প্রশ্ন থাকবে।

রাইটিং ধাপ Writing

Academic Writing অংশে Task 1 ও Task 2 অপশনে লিখতে হয়। তবে বানান ভুল ও গ্রামার ভুলের জন্য নাম্বার কেটে নেয়া হয়। IELTS Test এর জন্য আপনাকে এই ফরমটি পূরণ করতে হয়। একনজরে ফরমটি দেখে নিতে পারেন। চাইলে ডাউনলোড ও করতে পারেন।

ielts test

স্পিকিং ধাপ Speaking

Speaking Test Format   অংশে  ১১ – ১৪ মিনিট পরীক্ষা নেয়া হয়। Speaking Test অংশে বাড়ি, পরিবার, আগ্রহ, ঝোঁক, পড়াশোনা, ভবিষ্যৎ পরিকল্পনা ইত্যাদি বিষয়ে জানতে চাওয়া হয়। Speaking Test অংশে কমিউনিকেশন দক্ষতা ও দৈনন্দিন বিভিন্ন ইনফরমেশন জানতে চাওয়া হয়। আপনার উপস্থাপন ভঙ্গিও দেখা হতে পারে।

এছাড়া এখানে পরীক্ষক পরীক্ষার্থীদের বিশেষ কার্ড দেন। যেখানে টপিক লেখা থাকে। কার্ড হাতে নেয়ার পর এক মিনিট সময় দেয়া হয়, বক্তৃতা প্রস্তুত করার জন্য। একই সাথে আপনাকে কাগজ ও এইচ বি পেন্সিল দেয়া হবে যা দ্বারা আপনি নোট করতে পারবেন। তারপর ঐ টপিকে ১ থেকে ২ মিনিটের জন্য কথা বলতে দেয়া হয়। আপনি ঝড়ের বেগে আপনার কথা চালিয়ে যাবেন। যথাসময়ে তাঁরা আপনাকে থামতে বলবেন।  এরপর আর একটি বা দুটি প্রশ্নের উত্তরে আপনাকে কথা বলতে হতে পারে।

IELTS Test এ  Speaking Test Format অংশে আপনাকে Fluency and coherence, Lexical Resource, Grammatical Range and Accuracy, Pronunciation এই বিষয়গুলোর উপর বিশেষ গুরুত্ব দিতে হবে।

বাংলাদেশের ঢাকা, চট্রগ্রাম ও সিলেট এ কম্পিউটার বেজড IELTS পরীক্ষা দেয়ার সুযোগ আছে।

IELTS পরীক্ষা দেয়ার জন্য আপনাকে প্রথমে যে কাজ করতে হবে, তা হলো, আপনার সবচেয়ে নিকটে কোন IELTS সেন্টার রয়েছে অর্থ্যাৎ আপনি যেখানে IELTS Test দিতে চান তা খুঁজে দেখতে হবে। তবে বাংলাদেশের ঢাকা, চট্রগ্রাম, সিলেট, রাজশাহী ও খুলনায় IELTS Test দেয়া যায়।

এরপর IELTS Test এর জন্য তাঁদের নির্ধারিত ওয়েব সাইটে প্রবেশ করে রেজিস্ট্রেশন করতে হবে।

প্রতিবার পরীক্ষা দেয়ার জন্য ১৭০০০/= সতের হাজার টাকা ফিস জমা দিতে হবে।

IELTS Test দেয়ার জন্য আপনার বৈধ পাসপোর্ট থাকতে হবে। তবে IELTS Test দেয়ার জন্য অবশ্যই পূর্ণাংগ প্রত্তুতি নিয়ে রেজিস্ট্রেশন করা উচিৎ।

Share to future view

You may also like...

1 Response

  1. খুব সুন্দর পোস্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *